ওষুধি গাছ চাষ করার পদ্ধতি

 ওষুধি গাছ চাষ করার পদ্ধতি 


ঔষুধি গাছ চাষ

সময়ের প্রয়োজনে মানুষ পুরনো দিনের আয়ুর্বেদিক চিকিৎসা এবং ঔষুধি গাছ চাষের দিকে ঝুঁকছে । বিভিন্ন রকম ঔষুধি গাছের চাষ পদ্ধতি এখানে তুলে ধরা হলো: 

ঔষুধি গাছ হিসেবে পুদিনা চাষ 

পুদিনা গাছের ঔষুধি গুন সম্পর্কে জানে না এমন লোক খুব কম আছে। আপনি চাইলে এই গাছ টি আপনার বাড়িতে খুব সহজেই চাষ করতে পারেন । চাষের জন্য পুদিনা ডাল কেটে এগুলোকে পানির মধ্যে গোড়ার সাইট ডুবিয়ে রাখলে কিছুদিনের মধ্যেই গোড়া থেকে শিকড় জন্মায় । এছাড়া টপে কাটিং আকারে লাগিয়ে লাখলে এবং ঠিক মতো ছত্রাকারে আক্রমণ রোধ করতে পারলে চাইলে আপনি খুব সহজেই বাড়িতে পুদিনা চাষ করতে পারবেন । পুদিনা চাষের মাধ্যমে আপনি একাধারে বিভিন্ন রকমের রোগ বালাই এর প্রতিষেধক নিজের বাড়িতেই তৈরি করতে পারবেন। পুদিনা পাতা কাঁটা ছেঁড়া ক্ষত স্থান দ্রুত ঠিক করতে সহায়তা করে। এছাড়া পেটের সমস্যা দূরীকরণে এটার বেশ ভালো উপকার রয়েছে। পুদিনা পাতা পেট ফাঁপাসহ পেটের নানা বিধ অসুখে প্রতিষেধক রুপে ব্যবহৃত হয় । 

ক্যামোনিল ঔষুধি গাছ 

এই গাছের ফুলগুলো মূলত ডিজে ফুলের মতো দেখতে হয়। ঔষুধি গাছ চাষ করলে আপনি খুব সহজই এই গাছটি বাড়িতে চাষ করতে পারবেন। এটি নানা রকম ত্বকের সংক্রমণকে প্রতিহত করে ,এছাড়া হজেমের সমস্যা দূরীকরণেও এই গাছ টি বেশ ভূমিকা রাখে। আর সবচেয়ে বড় বিষয় হলো ফুল গাছটি দেখতে খুবই সুন্দর । আপনি এটাকে বাড়িতে বাগানের সৌন্দর্য বৃদ্ধির জন্য ফুল হিসেবেও চাষ করতে পারেন। 

ফিভারভিউ ঔষুধি গাছ

গাছের নাম থেকেই হয়তো আপনি বুঝতে পারছেন গাছটি কি গাজে ব্যবহার করা হয়। প্রচণ্ড মাথা ব্যথা দূর করতে ফিভারভিউ গাছের কার্যকারিতা রয়েছে। মাথা ব্যথায় আক্রান্ত হলে খানিকটা ফিভারভিউ গাছের পাতা ছিড়ে চিবিয়ে নিন। এছাড়া চাইলে গাছটির পাতা চায়ের সঙ্গে ব্যবহার করে খেতে পারেন। এছাড়া চিকিৎসা বিজ্ঞানে রিভারভিউ গাছটি ত্বকের নানা সমস্যা দূরীকরণ করে। এবং অর্থ্রাইটিসের ঔষুধ হিসেবে ব্যবহার করেন। 

লেমন বাম ঔষুধি গাছের চাষ

লেমন বাম গাছটি বহুবর্ষজীবি একটি উদ্ভিদ । এটি বহু বছর যাবত চিকিৎসার কাজে ব্যবহার হয়ে আসছে। অস্থিরতা দূরীকরণে অনিদ্রা কত কিংবা পোকার কামরের প্রতিষেধক হিসেবে এই গাছটির ব্যবহার হয়। এছাড়া ডাইরিয়ার আমাশার মতো রোগের চিকিৎসায় ব্যবহৃত হয় লেমন বাম ঔষুধি গাছের। 






Ads go here

Comments